Header Ads

Header ADS

লেখাপড়া--২ (বাংলা)

____বাংলা ২য় অংশ থেকে গুরুত্ত্বপূর্ন ৬১টি প্রশ্নঃ

01) “মৃতের মতো অবস্থা যার” এককথায় কী হবে?
__উত্তর : মুমূর্ষু।
.
02) "চিনির পুতুল" বাগধারাটির অর্থ কী?
__উত্তর : পরিশ্রম কাতর।
.
03) বাংলা ভাষায় মৌলিক স্বরধ্বনির সংখ্যা কতটি?
__উত্তর : ৭টি।
.
04) “সাধু ও চলিত রীতি” বাংলা ভাষায় কোন রূপে বিদ্যমান?
__উত্তর : লেখ্য রীতি থেকে।
.
05) "কারক" শব্দটির অর্থ কী?
__উত্তর : যা ক্রিয়া সম্পাদন করে।
.
06) “কিরণ" শব্দের সমার্থক শব্দ কোনটি?
__উত্তর : অংশু।
.
07) "মধ্যাহ্ন" শব্দটি কোন সমাস?
__উত্তর : তৎপুরুষ (অহ্নের বা দিনের মধ্যভাগ)।
.
08) "ইহলোকে যা সামান্য নয়" এককথায় কী হবে?
__উত্তর : অলোকসামান্য।
.
09) "নীরস" শব্দটির সন্ধি বিচ্ছেদ কী হবে?
__উত্তর : নিঃ+রস।
.
10) “স্মরণ" শব্দের বিপরীত শব্দ কী?
__উত্তর : বিস্মরণ।
.
11) “দস্ত-বস্ত" কথার অর্থ কী?
__উত্তর : হাতে-নাতে।
.
12) “কলুর বলদ" কোন সমাস?
__উত্তর : অলুক তৎপুরুষ (পূর্বপদের বিভক্তি লোপ পায় না। যেমন : কলুর বলদ, ঘোড়ার ডিম, সোনার বাংলা)
.
13) কোন বাংলা পদে সন্ধি হয় না?
__উত্তর : অব্যয় পদে।
.
14) “কর্তা যা দ্বারা ক্রিয়া সম্পাদন করে” তাকে কী বলে?
__উত্তর : করণ কারক।
.
15) “সাপের খোলসকে” এককথায় কী বলে?
__উত্তর : নির্মোক।
.
16) “লজ্জায় মুখ রাঙা হওয়াকে" এক কথায় কী বলে?
__উত্তর : আরক্তিম।
.
17) "ক্ষুধিত পাষাণ" কোন সমাস?
__উত্তর : রূপক কর্মধারয় (ক্ষুধিত রূপ পাষাণ)।
.
18) ”শীকর" শব্দের অর্থ কী?
__উত্তর : জলকণা।
.
19) "ইনকিলাব" শব্দের অর্থ কী?
__উত্তর : বিপ্লব, আন্দোলন, বিদ্রোহ।
.
20) “কাকনিদ্রা" অর্থ কী?
__উত্তর : অগভীর সতর্ক নিদ্রা।
.
21) “নিরানব্বইয়ের ধাক্কা" বাগধারাটির অর্থ কী?
__উত্তর : সঞ্চয়ের প্রবৃত্তি।
.
22) "তাসের ঘর" ও "কুল কাঠের আগুন" অর্থ কী?
__উত্তর : ক্ষণস্থায়ী ও তীব্রজ্বালা
.
23) “ঘোটক" শব্দের অর্থ কী?
__উত্তর : ঘোড়া।
.
24) পূর্বপদে উপসর্গ বসে কোন সমাস হয়?
__উত্তর : প্রাদি সমাস।
.
25) কোন ভাষায় সাহিত্যে গাম্ভীর্য ও আভিজাত্য প্রকাশ পায়?
__উত্তর : সাধু ভাষায়।
.
26) যে সমাসের পূর্বপদের বিভক্তি লোপ পায় না তাকে কী বলে?
__উত্তর : অলুক সমাস।
.
27) "ক্ষমার যোগ্য" বাক্য সংকোচন কী হবে?
__উত্তর : ক্ষমার্হ।
.
28) "কলের ছাঁটা" কোন সমাস?
__উত্তর : অলুক তৎপুরুষ।
.
29) ”ঔদ্ধত্য" এর বিপরীত শব্দ কী?
__উত্তর : বিনয়।
.
30) ”পর্বত" শব্দের সমার্থক শব্দ কী?
__উত্তর : শিলা।
.
31) "শিরে সংক্রান্তি" বাগধারাটির অর্থ--
উত্তর : আসন্ন বিপদ।
.
32) "অগস্ত্য যাত্রা" বাগধারাটির অর্থ?
উত্তর : শেষ বিদায়।
.
33) "ছায়াশীতল" কোন সমাস?
উত্তর : তৎপুরুষ (ছায়াতে শীতল)।
.
34) "হারামণি" কোন সমাস?
উত্তর : কর্মধারয় (হারিয়েছে যে মণি)।
.
35) "নীল আকাশের নিচে আমি রাস্তা চলেছি একা" এখানে রাস্তা কোন কারকে কোন বিভক্তি?
উত্তর : করণে শূন্য।
.
36) "দিনের আলো ও সন্ধ্যার আলোকে" কি বলে?
উত্তর : গোধূলি।
.
37) যার আগমনের কোন তিথি নেই--
এককথায় হবে?
উত্তর : অতিথি।
.
38) “হজ্জযাত্রা" কোন সমাস?
উত্তর : ৪র্থী তৎপুরুষ।
.
39) অন্ধকার, এর সমার্থক শব্দ?
উত্তর : আঁধার, তিমির, অমানিশা, তম।
.
40) “দান করে যে" এককথায়?
উত্তর : করদ।
.
41) “বিশ্বকবি" কোন সমাস?
উত্তর : তৎপুরুষ (বিশ্বের কবি)।

42) "গড্ডালিকা প্রবাহ" মানে?
উত্তর : অন্ধ অনুকরণ।
.
43) “শুদ্ধ বানান” কোনগুলো?
উত্তর : উন্মীলন, প্রণয়িনী, তেস্ক্রিয়া, রৌদ্রকরোজ্জ্বল।
.
44)"বিষবৃক্ষ"কোন সমাস?
কর্মধারয় (বৃষ সদৃশ বৃক্ষ)।
.
45) “যা পূর্বে ছিল এখন নেই" এক কথায় কী হবে?
উত্তর : ভূতপূর্ব।
.
46) "আবাহন" শব্দের বিপরীত অর্থ কী?
উত্তর : বিসর্জন।
.
47) কোন সমাসের সমস্যমান পদের বিভক্তি লোপ পায় না?
উত্তর : অলুক বহুব্রীহি সমাসের (গায়ে হলুদ দেওয়া হয় যে অনুষ্ঠানে=গায়ে হলুদ)।
.
48)কোন বাগধারাটির অর্থ “ভণিতা” বুঝায়?
উত্তর : গৌরচন্দ্রিকা।
.
49) ক্রিয়া বা ধাতুর পরে যে প্রত্যয় যুক্ত হয় তাকে কী বলে?
উত্তর : কৃৎ প্রত্যয়।
.
50) “কর্মধারয় সমাস” কোন পদ প্রধান?
উত্তর : পর পদ।
.
51) "কুঁড়ে স্বভাব" বাগধারাটির অর্থ?
উত্তর : আঠারো মাসে বছর।
.
52) "আমি কি ডরাই সখি ভিখারী রাঘবে?" এখানে "রাঘবে" কোন কারকে কোন বিভক্তি?
উত্তর : অপাদানে ৭মী।
.
53) "এক বিষয়ে যার চিত্র নিবিষ্ট" এক কথায় বলে--
উত্তর : একাগ্রচিত্ত।
.
54) “আশীবিষ" কোন সমাস?
উত্তর : বহুব্রীহি (আশীতে বিষ যার)।
.
55) "কাঁচি" কোন ভাষার শব্দ?
উত্তর : তুর্কি।
.
56) “প্রত্যয়” কত প্রকার?
উত্তর : ২ প্রকার (কৃৎ ও তদ্ধিত)।
.
57) “সূর্য” শব্দের ১টি প্রতিশব্দ কী?
উত্তর : সবিতা।
.
58) “অমাবস্যার চাঁদ” অর্থ কী?
উত্তর : দুর্লভ বস্তু।
.
59) “আগমন” এর বিপরীত অর্থ কী?
উত্তর : প্রস্থান বা নির্গমন।
.
60) “জ্যোৎস্নারাত" কোন সমাস?
উত্তর : কর্মধারয় (জ্যোৎস্না শোভিত রাত)।
.
61) “মনস্তাপ" এর সন্ধি বিচ্ছেদ কী?
উত্তর : মনঃতাপ।

No comments

Powered by Blogger.