Header Ads

Header ADS

শ্রেনী:নবম ৯ম শ্রেনী- বা্ংলা ১ম পত্র



ছয়গ্রাম উচ্চ বিদ্যালয়                                                  শ্রেনী:নবম                                                                                                                                   বিষয়: বাংলা ১ম পত্র(সৃজনশীল)     পূনমান: 50                  
ক-বিভাগ(গদ্যাংশ)
1.নিচের উদ্দীপকটি পড়ো এবং প্রশ্নগুলোর উত্তর দাও
হজরত মুহাম্মদ (.) ইসলাম প্রচার শুরু করলে বিধর্মীরা তাঁকে নানাভাবে সত্য প্রচার থেকে বিরত রাখার চেষ্টা করে অনেকে নানাভাবে তাঁকে কষ্ট দিতে চেষ্টা করে একবার এক বুড়ি হজরতের পথে কাঁটা বিছিয়ে রাখত তিনি কাঁটাগুলো সরিয়ে পথ চলতেন কখনো পায়ে কাঁটা ফুটলে বুড়ি খিলখিল করে হাসত পথে কাঁটা না পেয়ে একদিন হজরত ভাবলেন, নিশ্চয়ই বুড়ির কোনো অসুবিধা হয়েছে সত্যিই বুড়ি অসুস্থ হয়ে পড়েছিল হজরত তাকে সেবার মাধ্যমে সারিয়ে তুললেন হজরত ছিলেন ক্ষমার এক মূর্ত প্রতীক
. 'মানুষ মুহাম্মদ (.)' প্রবন্ধটি কোন গ্রন্থ থেকে সংকলিত হয়েছে?                       
 . 'এই সকল গুণ বিবি খাদিজাকে আকর্ষণ করিয়াছিল' কোন গুণগুলো?                
 . তায়েফে সত্য প্রচার করতে গিয়ে হজরতকে ভীষণ পরীক্ষার সম্মুখীন হতে হয়েছিল, তার সঙ্গে উদ্দীপকের ঘটনার সাদৃশ্য ব্যাখ্যা কর                                              
 . 'হজরত ছিলেন ক্ষমা আদর্শের এক মূর্ত প্রতীক'_উক্তিটি প্রবন্ধের আলোকে বিশ্লেষণ কর                                                                                            4
তাঁর মধ্যে ফুটে উঠত? তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও
2.নিচের উদ্দীপকটি পড়ো এবং প্রশ্নগুলোর উত্তর দাও
                   বাদশা বাবর কাঁদিয়া ফিরিছে, নিদ নাহি চোখে তার
পুত্র তাহার হুমায়ুন বুঝি বাঁচে না এবার আর।
চারিধারে তার ঘনায়ে আসিছে মরণ-অন্ধকার...
কহিল কাঁদিয়া—‘হে দয়াল খোদা, হে রহিম রহমান,
মোর জীবনের সবচেয়ে প্রিয় আমারি আপন প্রাণ,
                  তাই নিয়ে প্রভু পুত্রের প্রাণ, কর মোরে প্রতিদান
() ‘পল্লী জননীকবিতার প্রথম চরণটি কী?                                          
() পল্লী জননীর বাড়ি তার চারপাশের পরিবেশ কেমন?                                             
() উদ্দীপকটিতেপল্লী জননীকবিতার যে দিকটি প্রতিফলিত হয়েছে, তা ব্যাখ্যা করো।
() প্রতিফলিত দিকটিইপল্লী জননীকবিতার সামগ্রিক ভাবকে ধারণ করে কি? যুক্তিসহ প্রমাণ করো
3. wb‡Pi DÏxcKwU co Ges cÖkœ¸‡jvi DËi `vI|
GK Rxb©v-kxb©v wfLvwibx Zvnvi m`v cÖmyZ wkïwU‡K  ey‡K Pvwcqv GKwU cqmv wfÿv Pvwn‡Z‡Q| wkïwUi ZL‡bv bvox KvUv nq bvB| Amnvq ÿxY K‡É wkïwU ‡hb GB `yt‡Li c„w_ex‡Z Avmvi cÖwZev` Kwi‡ZwQj| wfLvixwb ewjj evQv‡K Avgvi GKUz `ya w`‡Z cviwQ bv evey|GB gvÎ G‡m‡Q evQv Avgvi | Avgvi ey‡K GK †dvUv `ya †bB| Zvnvi K‡Ú ‡hb wek^Rbbx RvwMqv DwVj | cv‡ki GKwU evey †ek GKUz Bw½Z Kwiqv we`ªæ‡ci ¯^‡i ewjqv &DwVj ,evev,GBZ †Pnviv, &GK †dvUv i³ †bB kix‡i | Zey †Q‡j nIqv PvB|
K) AvRvwi k‡ãi A_© wK?                                                          1
L) †gvjøv mv‡n‡ei nvwmi KviY e¨vLv Ki|                                        2
M) Rxb©v kxbv© wfLvwibxi Ae¯’vi mv‡_ Ógvbyl KweZvi ÿzavwK¬ó cvš’ gymvwd‡ii mv`„k¨ e¨vLv Ki|                                                                   3
N) DÏxc‡Ki evey mv‡ne ÓgvbylÓ KweZvi cyRvwi Avi †gvjøv mv‡n‡eiB h_v_© cÖwZ”Qwe|--gšÍe¨wU hvPvB Ki|                                                    4
eûwbev©Pbx--20
1.জীবনের উদ্দেশ্য কোনটি?
 () নিজের উন্নতি      () জীবনের উন্নতি
  () সমাজের উন্নতি     () ভবের উন্নতি
2.সব লোকে কয়, লালন কী জাত সংসারে  লালন কয়, জাতের কী রূপ, দেখলাম না নজরে উদ্দীপকে মানুষকবিতার কোন দিকটি ফুটে উঠেছে?
  () মানবতাবাদ       () অসাম্প্র্রদায়িক চেতনা
 () স্বার্থপরতা         () ধর্মীয় মূল্যবোধ
.পল্লী জননীকবিতায় কুয়াশা কাফন ধরি কারা চলে?
 () কায়াকুয়ো      () হুতুম
 () বাদুড়              () জোনাকি

.ওর শরীর কাঁপে থরথর করে’ —কার?
 () বুধার    () কুন্তির   () রানির    () ফুলকলির
5. ‡gvnv¤§` Iqv‡R` Avjx KZ evsjv KZ mv‡j Rb¥MÖnb K‡ib?
 K) 1301  L) 1303   M) 1305   N)1307
6.‡Kvb †jL‡Ki Rb¥¯’vb mvZÿxiv †Rjvq?
K) ‡gvnv¤§`  Iqv‡R` Avjx  L) bRiæj Bmjvg   M) †gvZv‡ni †nv‡mb ‡PŠayix   N) Rmxg DÏxb|
7.‡K †kl ch©šÍ nhi‡Zi g„Zz¨kh¨vi cv‡k wQ‡jb?
K) nhiZ dvwZgv (iv:)   L) nhiZ Avjx (iv: )    M) nhiZ Avey eKi (iv: )   N) nhiZ Igi (ivt)
8. KvRx bRiæj &Bmjvg †K wW-wjU &Dcvwa cÖ`vb K‡i ‡Kvb wek^we`¨vjq ?
K) KjKvZv wek^we`¨vjq   L) XvKv wek^we`¨vjq  
M) hv`ecyi wek^we`¨vjq  N) ea©gvb wek^we`¨vjq|
9. AwMœexYv Kve¨MÖ‡š’i †jLK †K?
K) KvRx bRiæj Bmjvg  L) iex›`ªbv_ VvKzi
 M) Rxbbv›` `vk          N) eyׇ`e emy|
10. gmwR‡` wkiwbi mv‡_ Avi wK wQj?
K) wRjvcx  L) †MvkZ iæwU  M) wgwó   N) †Qvjv gywo|
11. gvbyl KweZvq ewY©Z †gvjøvwU wQj?
K)cÖK…Z avwg©K   L) ¯^v_©ci  M) c‡ivcKvix  N) `qvjy
12. fzLvwi wPrKvi K‡i wK e‡j?
K) &IB gw›`i †`eZvi bq     L) Ck^i wePvi Ki cyRvixi
 M) Avgvi ÿzav †c‡q‡Q        N) Avwg Avevi Avme|
13. Mvwn k‡ãi PwjZ iæc ?
K) MvBi  L) MvB  M) †M‡qwQ  N) MvB‡ZwQ
14.KvRx bRiæj Bmjv‡gi Rb¥ ZvwiL?
K) 24 gvP©  L) 24 ‡g   M) 24  GwcÖj  N) 24 Ryb|
15. KLb Rmxg DÏx‡bi Kve¨ cÖwZevi weKvk N‡U?
&K) ‰K‡kv‡i   L) †hŠe‡b  M) QvG Rxe‡b  N) PvKix Rxe‡b|
16. iæMb †Q‡j Kvi cv‡q c‡o?
K) evevi  L) gv‡qi  M) eo †ev‡bi  N) iwng PvPvi
17. Rmxg DÏxb †Kvb mv‡j Rb¥MÖnb K‡ib?
K) imyjcyi  L) Zv¤^yj Lvbv  M) PvcvWvOv  N) KvUvw`qv
18. cjøxRbbx KweZvq bvgv‡hi N‡i wK gvbZ Kiv nq?
K) wmbœx  L) †gvgevwZ  M) cqmv  N) evZvmv|
19.weiwnbx Wvû‡Ki WvK cjøx Rbbxi g‡b †Kvb AbyfwZi †RvMvb †`q?
K) Avb‡›`i  L) †e`bvi  M) ïb¨Zvi    N) cyb©Zvi
20. Rmxg DÏx‡bi  ågb Kvwnbx welqK MÖš’?

No comments

Powered by Blogger.